দ্বিপাক্ষিক সম্পর্ক মজবুত করাই মূল উদ্দশ্য, আমেরিকা রওনা হওয়ার আগে বার্তা প্রধানমন্ত্রী মোদীর

ব্যুরো রিপোর্ট:  করোনা মহামারীর মধ্যে এই প্রথম আমেরিকা সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী। সেখানে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে বৈঠক করার কথা প্রধানমন্ত্রী। আমেরিক সফরে যাওয়ার আগে প্রধানমন্ত্রী বলেছেন, দুই দেশের মধ্যে স্ট্র্যাটেজিক সম্পর্ক মজবুত করাই হল এই সফরের মূল উদ্দেশ্য।

ডোনাল্ড ট্রাম্প থাকাকালীনই ভারতের সঙ্গে আমেরিকার সম্পর্ক মজবুত হয়েছিল। আফগানিস্তান তালিবানদের দখলে যাওয়ার পর মোদীর আমেরিকা সফর অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলে মনে করছে কূটনৈতিক মহল।করোনা আবহের মধ্যেই আমেরিকা সফরে রওনা হয়ে গেলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

জো বাইডেন প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর এই প্রথম আমেরিকা সফরে গেলেন তিনি। ৫দিনের সফরে একাধিক দিকে বৈঠক করবেন তিনি। তারমধ্যে অন্যতম গুরুত্বপূর্ণ সদ্য নির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে বৈঠক।

আমেরিকার উদ্দেশ্য রওনা দেওয়ার আগে প্রধানমন্ত্রী মোদী বলেছেন, দুই দেশের মধ্যে স্ট্র্যাটেজিক সম্পর্ক মজবুত করাই মূল উদ্দেশ্য তাঁর। আজই আমেরিকা পৌঁছবেন তিনি।আফগানিস্তান তাবানদের দখলে আসার পর ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আমেরিকা সফর বিশেষ তাৎপর্যপূর্ণ বলে মনে করছে কূটনৈতিক মহল।

আমেরিকার সঙ্গে একদিকে যেমন তালিবানদের প্রবল বিরোধ। ঠিক সেরকমই ভারতকেও প্রচ্ছন্ন হুমকির ছায়ায় রেখেছে তালিবানরা। ওদিকে আবার তালিবানদের বিশেষ নেক নজরে রয়েছে চিন। বিশ্বের প্রথম দেশ যাঁরা আফগানিস্তানে তালিবান শাসনে স্বীকৃতি দিয়েছে। বেজিং তালিবান সরকারকে স্বীকৃতিই দেয়নি তালিবানদের বিপুল অর্থ সাহায্যের প্রতিশ্রুতিও দিয়েছে।

বিনামূল্যে করোনা ভ্যাকসিন, খাবার,শীতের সামগ্রি দেওয়ার কথা বলেছে আফগানিস্তান। তারপরেই কাবুলের বিমানবন্দরে চিনা বাহিনীর বিমান উড়তে দেখা গেছিল

। আরতার পরেই জল্পনার পারদ চড়ছে।মোদীর আমেরিকা সফরের আগেই রাষ্ট্রপুঞ্জের সভায় অত্যন্ত তাৎপর্যপূর্ণ বার্তা দিয়েছেন জো বাইডেন। তিনি বলেছেন কোনও ঠান্ডা লড়াইয়ের পথে যাচ্ছে না আমেরিকা।

উল্টে তিনি দাবি করেছেন, আফগানিস্তান থেকে মার্কিন সেনা সরিয়ে মধ্য প্রাচ্যে শান্তি স্থাপনের নজির তৈরি করেছে আমেরিকা। ঠান্ডা লড়াইয়ের পথে যে কোনও ভাবেই তার দেশ হাঁটছে না সেই বার্তা দিয়েছেন জো বাইডেন। তিনি বলেছেন আমেরিকা শান্তিপূর্ণ আলোচনার পথেই সমাধান করেছে আফগানিস্তানের পরিস্থিতি।

তালিবানদের নিয়ে চিনের বাড়াবাড়ি নতুন করে উত্তেজনার পারদ চড়েছিল।কোয়াড সম্মেলনে যোগ দেওয়ার জন্যই তাঁর মার্কিন মুলুকে গিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। জো বাইডেনের সঙ্গে মুখোমুখি বৈঠক করবেন তিনি।

রাষ্ট্রপুঞ্জের সাধারণ সভার৭৬তম সেশনে যোগ দেবেন তিনি। পাশাপাশি, হোয়াইট হাউজে জো বাইডেনের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করার কথা নরেন্দ্র মোদীর। প্রধানমন্ত্রীর সঙ্গে ওই সফরে রয়েছেন বিদেশমন্ত্রী এস জয়শংকর এবং জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল।

administrator

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *