না জানিয়ে ব্যারাজ থেকে জল ছাড়া পাপ, এটা অপরাধ : মুখ্যমন্ত্রী

না জানিয়ে ব্যারাজ থেকে জল ছাড়া পাপ, এটা অপরাধ : মুখ্যমন্ত্রী

ব্যুরো রিপোর্ট:  গত কয়েকদিনের প্রবল বৃষ্টিতে জলমগ্ন হয়েছে কলকাতা সহ রাজ্যের একাধিক এলাকা। বেড়েছে নদীর জলও। ফলে বেশ কিছু জেলায় বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে। এর মধ্যে বেশ কিছু ড্যাম থেকে জল ছেড়েছে ডিভিসি কর্তৃপক্ষ।

যা নিয়ে জলাধার কর্তৃপক্ষকে আক্রমণ করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।মুখ্যমন্ত্রী বলেছেন, ‘না জানিয়ে ব্যারাজ থেকে জল ছাড়া পাপ। এটা অপরাধ।‘

এই জল ছাড়ার ফলে নদীগুলি যে ভাবে ফুলে ফেঁপে উঠছে তার ফলে ইতিমধ্যে প্লাবিত হয়েছে একাধিক এলাকা। এই ধরণের বন্যাকে ‘ম্যানমেড’ বলে অভিহিত করেছেন মমতা।জল ছাড়া নিয়ে মুখ্যমন্ত্রী আরও বলেছেন, ‘কত বার বলেছি না বলে জল ছাড়বেন না।

বলতে বলতে হতাশ হয়ে যাচ্ছি। না জানিয়ে রাত ৩টের সময় যদি জল ছেড়ে দেয়, তা হলে তো মানুষ ঘুমন্ত অবস্থাতেই ভেসে যাবে। এটা পাপ। এটা অপরাধ। আগে থেকে জানলে তো আমরা মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নিয়ে যেতে পারি।

‘এর পরেই মুখ্যমন্ত্রীর প্রশ্ন, জল ছেড়ে কেন বন্যা ঘটাবে? ঝাড়খণ্ডের বোঝা আমরা কেন নেব? শুক্রবার মাইথন থেকে ৮০ হাজার কিউসেক জল ছাড়া হয়েছে। পাঞ্চেত থেকেও ৫৫ হাজার কিছু কিউসেক জল ছাড়া হয়েছে।

দুর্গাপুর ব্যারেজ থেকে দেড় লক্ষের বেশি কিউসেক জল ছাড়া হয়েছে। এর পরেই প্রশাসনের কপালে চিন্তার ভাঁজ পড়েছে।অবশ্য বন্যা পরিস্থিতি থেকে থেকে সাধারণ মানুষকে রক্ষা করতে জেলা প্রশাসনগুলিকে প্রস্তুত থাকতে নির্দেশ দিয়েছে নবান্ন।

administrator

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *