বহরমপুরে শোভাযাত্রা ও আলোচনা সভার মাধ‍্যমে ঐতিহাসিক শিলচর ভাষা দিবস স্মরণে বাংলা পক্ষ

বহরমপুরে শোভাযাত্রা ও আলোচনা সভার মাধ‍্যমে ঐতিহাসিক শিলচর ভাষা দিবস স্মরণে বাংলা পক্ষ

ব্যুরো রিপোর্ট:  মুর্শিদাবাদের বহরমপুরে বাংলা পক্ষ সংগঠনের জেলা শাখার আয়োজনে বৃহস্পতিবার ১৯ মে বরাক উপত‍্যকার একাদশ অমর ভাষাশহীদদের স্মরণ করা হল। অনুষ্ঠানের সূচনা হয় এক বর্ণাঢ‍্য শোভাযাত্রার মাধ‍্যমে।

এই শোভাযাত্রায় বাংলা পক্ষের সহযোদ্ধাদের সঙ্গে পা মেলান বহরমপুর সহ মুর্শিদাবাদের বিভিন্ন অঞ্চলের সচেতন বাঙালি। শোভাযাত্রার পথে ঈশ্বরচন্দ্র বিদ‍্যাসাগর, মাস্টারদা সূর্য সেন এবং ক্ষুদিরাম বসুর মূর্তিতে মাল‍্যদান করেন সংগঠনের সাধারন সম্পাদক গর্গ চট্টোপাধ‍্যায়।

পদযাত্রার শেষে বহরমপুরের কালেক্টরেট ক্লাবের সভাকক্ষে এক আলোচনা সভা ও সাংবাদিক সম্মেলন অনুষ্ঠিত হয়। গর্গ চট্টোপাধ‍্যায় ছাড়াও বাংলা পক্ষ শীর্ষ পরিষদ সদস‍্য কৌশিক মাইতি, ডা অরিন্দম বিশ্বাস, মনোজিৎ বন্দ‍্যোপাধ‍্যায়, নুরুল হাসান ও কালাচাঁদ চট্টোপাধ‍্যায়।

সম্মানীয় অতিথি হিসেবে মঞ্চ আলোকিত করেন অধ‍্যাপক মধু মিত্র, ও অধ‍্যাপক জ‍্যোতির্ময় রায়চৌধুরী।জ‍্যোতির্ময় বাবু কিভাবে বিচ্ছিন্ন দ্বীপ আন্দামানের বাঙালিকে ঐক‍্যবদ্ধ করেছেন সেই কথা তুলে ধরেন, মধু মিত্র মুর্শিদাবাদে বাংলা পক্ষের প্রয়োজনীয়তার কথা তুলে ধরেন, শিক্ষা ক্ষেত্রে হিন্দী আগ্রাসনের বিরোধিতা শোনা যায় তাঁর কণ্ঠে।

administrator

Related Articles

Leave a Reply

Your email address will not be published.