এশিয়া কাপ আয়োজন করতে পারবে শ্রীলঙ্কা? নির্ধারিত সময়সীমাতেই নিতে হবে সিদ্ধান্ত

এশিয়া কাপ আয়োজন করতে পারবে শ্রীলঙ্কা? নির্ধারিত সময়সীমাতেই নিতে হবে সিদ্ধান্ত

ব্যুরো রিপোর্ট:  চার বছর পর এশিয়া কাপ আদৌ আয়োজন সম্ভব হবে কিনা তা এখনও স্পষ্ট নয়। অগাস্টে শ্রীলঙ্কায় এশিয়া কাপ হওয়ার কথা। কিন্তু খাদ্য, জ্বালানি সঙ্কট, নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের ঘাটতি, অর্থনীতি লাগামহীনভাবে তলানিতে চলে যাওয়ায় সরকারের পদত্যাগ চেয়ে বিক্ষোভে সামিল হয়েছেন দ্বীপরাষ্ট্রের নাগরিকরা।

এই পরিস্থিতিতে স্বাভাবিকভাবেই ক্রিকেট টুর্নামেন্ট হওয়া নিয়ে দেখা দিয়েছে বড়সড় প্রশ্ন।২৭ অগাস্ট থেকে এশিয়া কাপ শুরু হওয়ার কথা। এবার শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ডকে সিদ্ধান্ত নিতে সময়সীমা বেঁধে দেওয়া হলো।

২৭ জুলাইয়ের মধ্যে জানাতে হবে শ্রীলঙ্কায় এশিয়া কাপ আয়োজন করা যাবে কিনা। সম্প্রতি শ্রীলঙ্কার ১৯৯৬ বিশ্বকাপজয়ী অধিনায়ক অর্জুন রণতুঙ্গা শ্রীলঙ্কার প্রাক্তন ও বর্তমান ক্রিকেটারদের কাছে আর্জি জানিয়েছেন, সপ্তাহখানেকের জন্য আইপিএল না খেলে দেশে ফিরে সাধারণ মানুষের বিক্ষোভে সামিল হওয়ার জন্য।

সেই আবেদনে কেউ সাড়া না দিলেও রণতুঙ্গা, সনৎ জয়সূর্য-সহ কয়েকজন প্রাক্তন ক্রিকেটার বিক্ষোভ মিছিলে যোগ দিয়ে দেশবাসীর পাশে থাকার বার্তা দিয়েছেন।সম্প্রতি এশিয়ান ক্রিকেট কাউন্সিলের সভাপতি জয় শাহ সংবাদমাধ্যমকে জানিয়েছিলেন, আইপিএলের ফাইনালের সময় এশিয়া কাপ আয়োজন নিয়ে আলোচনা করা হবে।

এশিয়ান ক্রিকেট কাউন্সিলের এক কর্তাকে উদ্ধৃত করে একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমের দাবি, এসিসি শ্রীলঙ্কার ক্রিকেট বোর্ডের সঙ্গে যোগাযোগ রক্ষা করে চলেছে। এখনও এশিয়া কাপ আয়োজনের বিষয়ে আশাবাদী শ্রীলঙ্কার ক্রিকেট বোর্ড।

এসিসি কর্তার কথায়, এখনই বলা সম্ভব নয় শ্রীলঙ্কা এশিয়া কাপ আয়োজন করতে পারবে কিনা। তবে শ্রীলঙ্কার ক্রিকেট বোর্ড এখনও টুর্নামেন্ট আয়োজনের বিষয়ে আশাবাদী এবং ইতিবাচকভাবেই পরিকল্পনা সারছে। হাতে এখনও সময় আছে।

তবে প্রোটোকল মেনে শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ডকে সিদ্ধান্ত নেওয়ার জন্য ২৭ জুলাইয়ের সময়সীমা বেঁধে দেওয়া হয়েছে। এসএলসি আয়োজন করতে না পারলে এশিয়া কাপ অন্যত্র সরিয়ে নিয়ে যাওয়া হবে বলেও জানিয়েছে এশিয়ান ক্রিকেট কাউন্সিল।

অগাস্টে যেহেতু ভারতে বর্ষা থাকে তাই ফের সংযুক্ত আরব আমিরশাহীতেই এশিয়া কাপ নিয়ে যাওয়ার ভাবনাও ঘুরপাক খাচ্ছে। ২০২০ সালে এশিয়া কাপ আয়োজনের দায়িত্ব ছিল শ্রীলঙ্কার। কিন্তু করোনা পরিস্থিতিতে তা দুবার পিছিয়ে দিতে হয়।

২০২৩ সালের এশিয়া কাপ আয়োজনের দায়িত্বে রয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড। সেটি হবে ৫০ ওভারের। এবার যেহেতু টি ২০ বিশ্বকাপের আগে এশিয়া কাপ হবে তাই এবার তা হবে টি ২০ ফরম্যাটেই। ২০১৮ সালে এশিয়া কাপের আসর বসেছিল সংযুক্ত আরব আমিরশাহীতে। সেবার খেতাব জেতে ভারত।

administrator

Related Articles

Leave a Reply

Your email address will not be published.