ভয় ধরাচ্ছে মাঙ্কা পক্স, বিমানবন্দরে কড়া নির্দেশিকা জারি কেন্দ্রের

ভয় ধরাচ্ছে মাঙ্কা পক্স, বিমানবন্দরে কড়া নির্দেশিকা জারি কেন্দ্রের

ব্যুরো রিপোর্ট:  বিশ্বের একাধিক দেশে ছড়িয়ে পড়েছে মাঙ্কিপক্স। বিশেষ করে ইউরোপীয়ান দেশগুলিতে মাঙ্কিপক্সের সংক্রমণ বাড়ছে। এই পরিস্থিতিতে বিমানবন্দরগুলিতে সতর্কতা জারি করল মোদী সরকার।

নির্দেশিকায় আধিকারীকদের কড়া নির্দেশ দিয়ে বলা হয়েছে কোনও যাত্রীকে অসুস্থ বলে মনে হলে সঙ্গে সঙ্গে তাঁকে আটকে আইসোলেট করতে হবে। করোনা মহামারীর মাঝে আরেক সংক্রামক রোগের আতঙ্ক চেপে বসেছে গোটা বিশ্বে।

করোনা মহামারি এখনও শেষ হয়নি তারমধ্যেই ছড়িয়ে পড়তে শুরু করেছে আরও এক সংক্রামক রোগ। তাকে বলা হচ্ছে মাঙ্কি পক্স। আমেরিকা, ফ্রান্স, বেলজিয়াম সহ একাধিক দেশে ছড়িয়ে পড়েছে এই সংক্রামক রোগ।

এমনকী ব্রিটেন, পর্তুগাল, স্পেনেও ছড়িয়ে পড়েছে মাঙ্কি পক্স। এই নিেয় উদ্বেগ প্রকাশ করেছে বিশ্বস্বাস্থ্য সংস্থা। প্রবল জ্বর। পক্সের মত গায়ে গুটি গুটি বেরিয়ে যাওয়া। অনেকটা স্মল পক্সের মতই হচ্ছে। চার সপ্তাহ রোগীর শরীরে বাসা বেঁধে থাকে এটি।

তারপরে সেরে যায়।বিশ্বের একাধিক দেশে যেহেতু স্মল পক্স ছড়িয়ে পড়েছে সেকারণে আতঙ্কে রয়েছে ভারত। ভারতেও এই মাঙ্কি পক্স ছড়িয়ে পড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক।

ন্যাশনাল সেন্টার ফর ডিজিস কন্ট্রোল এবং কাউন্সিল অব মেডিকেল রিসার্চের পক্ষ থেকে পরিস্থিতির দিকে কড়া নজর রাখা হচ্ছে। ইতিমধ্যেই বিদেশ থেকে আসা পুনের এক বাসিন্দার শরীরে উপসর্গ দেখা দিয়েছে।

তাঁর সব নমুনা সংগ্রহ করে পাঠানো হয়েছে পরীক্ষার জন্য। সেই সঙ্গে পুণের ওই ব্যক্তিকে আইসোলেশনে রাখা হয়েছে।বিমানবন্দরগুিলকে মোদী সরকার ইতিমধ্যেই কড়া নির্দেশিকা জারি করেছে।

কেন্দ্রের পক্ষ থেকে নির্দেশিকা জাির করে জানানো হয়েছে বিদেশ থেকে আসা সব যাত্রীদের উপরে যেন কড়া নজর রাখা হয়। কাউকে অসুস্থ বলে মনে হেই যেন সঙ্গে সঙ্গে সতর্ক করা হয়।

এবং তাঁকে আলাদা করে নিয়ে গিয়ে যেন তাঁর স্বাস্থ্য পরীক্ষা করা হয়। মাঙ্কি পক্সের সঙ্গে মিলে যায় এরকম কোনও উপসর্গ সেই ব্যক্তির শরীরে দেখা দিলে যেন সঙ্গে সঙ্গে যেনকর্তৃপক্ষকে সতর্ক করা হয়।

করোনা আবহের মধ্যেই আমেরিকা, ব্রিটেন, বেলজিয়াম সহ ইউরোপের একাধিক দেশে ছড়িয়ে পড়েছে মাঙ্কিপক্স। নতুন রোগের সংক্রমণ ছড়াচ্ছে দ্রুত। যদিও এই রোগের সংক্রমণে এখনও কারোর মৃত্যুর ঘটনা ঘটেনি।

কাজেই সেই দিক থেকে ভয়ের কিছু নেই। তবে সংক্রামক রোগ হওয়ায় একটা ভয় তো রয়েইছে। েসকারণে সব দেশই বিমান যাত্রীদের উপরে কড়া নজরদারি চালাচ্ছে। এদিকে আবার জুন মাসেই নাকি করোনা সংক্রমণ দেশে চতুর্থ ওয়েভ নিয়ে আসবে বলে সতর্ক করা হয়েছে।

administrator

Related Articles

Leave a Reply

Your email address will not be published.