রেকর্ড গড়ে সেনসেক্স লাফ দিল ৫৭ হাজারের ঘরে, নিফটি রয়েছে ১৭ হাজারে

রেকর্ড গড়ে সেনসেক্স লাফ দিল ৫৭ হাজারের ঘরে, নিফটি রয়েছে ১৭ হাজারে

ব্যুরো রিপোর্ট:  মঙ্গলবারের সকালেই বিএসই সেনসেক্স কার্যত সবুজ সিগন্যালিং এর রঙ নিয়ে খুলেছে। এদিনের ট্রেডিং ৫৭ হাজারে চলেছে, যা পয়ন্টের বিচারে ১৯৪.৭৫ পয়েন্টে এগিয়ে রয়েছে। শতাংশের বিচারে দেখতে গেলে তা ০.৩৪ শতাংশ উঁচুতে রয়েছে।

নিফটিও এদিন ২৮.৫৯ শতাংশ বেড়েছে। যা বহুদিন বাদে রেকর্ড ব্রেকিং একটি ট্রেন্ড। এইচসিএল টেক, এনএসসি,ভারতী এয়ারটেল, ডক্টর রেড্ডিস, এরা এদিনের সবচেয়ে বেশি লাভবানের তালিকা দখল করে নিয়েছে।

উল্লেখ্য, জন্মাষ্টমীর দিনও ঐতিহাসিক উচ্চতায় ছিল সেনসেক্স। বিশ্ব বাজারের ইতিবাচক সংকেত নিয়ে সেনসেক্স রীতিমতো নতুন উচ্চতায় নিজেকে নিয়ে গিয়েছে।

এছাড়াও সেদিন বুলিশ মেটাল ও অটো স্টক থেকে সেনসেক্স নয়া উচ্চতায় নিেকে নিয়ে যায়। গতকাল লেনদেনের সময় সেনসেক্স ৫৬৭৩৪.২৯ পয়েন্টে। নিফটি অতিক্রম করেছিল ১৬ হাজার ৮০ পয়েন্ট। নিফটি এই সময় ছিল ১৬ হাজার ৮০০ পয়েন্টে।

এদিকে গতকালের রেশ ধরেই এদিন আরও এক ঐতিহাসিক মাইলস্টোনের দিকে চলে গেল সেনসেক্স। এদিন রেকর্ড গড়ে পয়েন্ট ৫৭ হাজারের ঘরে গিয়েছে সেনসেক্সের। নিফটি দৌড়েছে ১৭ হাজারের অঙ্ক নিয়ে।

এদিকে, ডলারের তুলনায় এদিন টাকার দাম ৭৩.২৪ টাকা দাঁড়িয়েছে। এদিকে আগে ৭৩.২৭ পয়েন্টে এই মূল্যের গতি থেমেছিল। এদিকে, দেখা যাচ্ছে নিফটি ফিউচার সিঙ্গাপুর স্টক এক্সচেঞ্জে ৫.২৫ পয়েন্টে নিম্নমুখী দেখাচ্ছে।

করোনা পরিস্থিতির মধ্যেই স্টক মার্কেটের এই উত্থান পতন নিয়ে রীতিমতো তাৎপর্যবাহী বার্তা দিয়েছে গোটা দেশের অর্থনীতির নিরিখে। এদিন সবচেয়ে বেশি যারা লাভ করেছে তারা হল সকাল সাড়ে নয়া নাগাদ এনএসসি, ভারতী,

এয়ারটেল, ডক্টর রেডিড, এইচসিএল টেকের মতো সংস্থা। তবে পিছিয়ে পড়ে যায় টাটামোটর্স, ওনজিসি, মহিন্দ্রা,আইসিআইসিআই ব্যাঙ্কের মতো সংস্থা। এদিকে লাল সূচক নিয়ে খুলেছে, নিফটি ব্যাঙ্ক , নিফটি, পিএসইউ ব্যাঙ্ক, নিফটি অটো।

এদিকে, স্টক মার্কেটে গতকালের ট্রেন্ডে দেখা গিয়েছে, বাজারের সূচক প্রথম থেকেই উর্ধ্বমুখী ছিল। টানা পঞ্চম দিনে বিএসই মিডরক্যাপ সূচকে উর্ধমুখী লেনেদন দেখা যায়। এরপরই জন্মাষ্টমীর দিন মিডক্যাপ ইনডেক্সও সর্বকালীন উচ্চতায় পৌঁছে যায়।

এই সময় বিএএসই স্মলক্যাপ সূচক ১.৬০ শতাংশ লাভের সাথে লেনদেন করে । ওদিকে, আজ নিফটির গতি ১৭ হাজারের ঘরে থাকায়, তা তা ইতিবাচক দিক বলে মনে করছেন অনেকেই।

এই অনুপাত আগের থেকে ভালো থাকায় বাজারে এর সুদুরপ্রসারী প্রভাব পড়তে থাকবে বলেও মনে করছেন অনেকে। এদিকে জিডিপি ডেটা এদিন আসছে ফলে সেই ডেটা নিয়েও বুক বাঁধছেন সাধারণ বিলগ্নীকারীরা।

administrator

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *