মহাবিশ্বে শান্তি আনে যোগ! মাইসুরুতে যোগা দিবস উদযাপনে বললেন প্রধানমন্ত্রী মোদী

মহাবিশ্বে শান্তি আনে যোগ! মাইসুরুতে যোগা দিবস উদযাপনে বললেন প্রধানমন্ত্রী মোদী

ব্যুরো রিপোর্ট:  মহা বিশ্বে শান্তি আনে যোগাভ্যাস। এদিন কর্নাটকের ঐতিহাসিক মাইসোর প্যালেসে আন্তর্জাতিক যোগ দিবস উদযাপনের নেতৃত্ব দিয়ে এমনটাই বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী । তিনি আরও বলেছেন, যোগ এখন আর জীবনের অংশ নয়, জীবনের উপায় হয়ে উঠেছে।

এদিন প্রধানমন্ত্রী প্রায় ১৫ হাজার জনের সঙ্গে যোগাভ্যাসে অংশ নেন।প্রধানমন্ত্রী এদিন যোগা দিবসের অনুষ্ঠানে বলেন সমগ্র মহাবিশ্ব আমাদের শরীর ও আত্মা থেকে শুরু হয়। আর যোগ আমাদের মধ্যএ থাকা সব কিছু সম্পর্কে সচেতন করে এবং সচেতনতা বোধ তৈরি করে।

তিনি বলেন, যোগ আমাদের জন্য শান্তি নিয়ে আসে। যোগ থেকে শান্তি শুধু একজন ব্যক্তির জন্য নয়, যোগ সমাজে শান্তি আনে বলেও মন্তব্য করেন তিনি। প্রধানমন্ত্রী বলেছেন যোগ জাতি ও বিশ্বে শান্তি আনে। যোগ মহাবিশ্বে শান্তি আনে।এ বছরের যোগাভ্যাসের হাইলাইট হল গার্ডিয়ান রিং। এক সরকারি বিবৃতিতে বলা হয়েছে,

সারা বিশ্বে ৮০ টি দূতাবাসের কর্মীরা এদিন যোগাভ্যাসে অংশ নিয়েছে। এব্যাপারে প্রধানমন্ত্রী এদিন সকালে বলেছেন, আন্তর্জাতিক পর্যায়েও এবার সারা বিশ্বে গার্ডিয়ান রিং অফ যোগ-এর একই রকমের উদ্ভাবনী ব্যবহার করা হয়েছে।

সূর্যোদয়ের সঙ্গে সূর্যের দতিবিধি। বিশ্বের বিভিন্ন দেশের মানুষ যোগব্যায়াম করছে।এবারের আন্তর্জাতিক যোগ দিবসের থিম হল মানবতার জন্য যোগব্যায়াম। এই থিমের মাধ্যমে সমগ্র মানবতার কাছে বার্তা পাঠানোর জন্য তিনি রাষ্ট্রসংঘ এবং সব দেশকে ধন্যবাদ জানিয়েছেন

প্রধানমন্ত্রী মোদী যোগা দিবসের একদিন আগে সোমবার কর্নাটকে পৌঁছেছেন। সোমবার সন্ধেয় এক অনুষ্ঠানে কর্নাটকের প্রাচীন সংস্কৃতির প্রশংসা করেন তিনি।এবছর স্বাধীনতার ৭৫ বছর পূর্তি। সেই দিকে লক্ষ্য রেখে এদিন মাইসোর-সহ দেশের ৭৫ টি ঐতিহাসিক স্থানে যোগাভ্যাসে অংশ নেন কেন্দ্রীয় মন্ত্রীরা।

এবছরের থিম হল মানবতার জন্য যোগ। মাইসোর প্রাসাদ ছাড়াওগুজরাতের কেভাদিয়ায় স্ট্যাচু অফ ইউনিটিতে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডভিয়ার নেতৃত্বে যোগ দিবস উদযাপন করা হয়।

কেন্দ্রীয় মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান হিমাচল প্র দেশের ঐতিহাসিক কাংড়া দুর্গে যোগ দিবসে অংশ নেন। প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং ছিলেন তামিলনাড়ুর কোয়েম্বাটোরে ভারতী বিমান বাহিনীর আধিকারিক ও জওয়ানদের সঙ্গে। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী ছিলেন দিল্লিতে।

administrator

Related Articles

Leave a Reply

Your email address will not be published.