বঙ্গোপসাগরে সক্রিয় নিম্নচাপ! দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় অতিভারী বৃষ্টি ও দমকা হাওয়ার পূর্বাভাস আবহাওয়া দফতরের

বঙ্গোপসাগরে সক্রিয় নিম্নচাপ! দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় অতিভারী বৃষ্টি ও দমকা হাওয়ার পূর্বাভাস আবহাওয়া দফতরের

ব্যুরো রিপোর্ট:  নিম্নচাপের জেরে দক্ষিণবঙ্গের (কয়েকটি জেলায় ভারী থেকে অতিভারী বৃষ্টিপাত এবং দমকা হাওয়ার ভ্রুকুটি। আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, বৃষ্টি ও দমকা হাওয়া সর্বোচ্চ হতে পারে বুধবার নাগাদ। এই পরিস্থিতি চলতে পারে ১১ অগাস্ট বৃহস্পতিবার পর্যন্ত।

বঙ্গোপসাগরে এই নিম্নচাপের কারণে এদিন সকাল থেকে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বিভিন্ন জায়গায় আকাশ মেঘলা। উত্তরবঙ্গে আপাতত ভারী বৃষ্টির সম্ভাবনা নেই বলে জানানো হয়েছে আবহাওয়া দফতরের তরফে।এদিন সকালে দেওয়া আবহাওয়া দফতর জানিয়েছে,

আগামী ২৪ ঘন্টায় অর্থাৎ ৯ অগাস্ট মঙ্গলবার সকালের মধ্যে দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরের কোনও কোনও জায়গায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আর সবকটি জেলাতেই ঘন্টায় ৩০-৪০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে।

পরবর্তী ২৪ ঘন্টা অর্থাৎ ১০ অগাস্ট বুধবার সকালের মধ্যে ভারী থেকে অতিভারী বৃষ্টি হতে পারে দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরের কোনও কোনও জায়গায়। এছাড়াও উত্তর ২৪ পরগনা, হাওড়া, ঝাড়গ্রাম,

পশ্চিম মেদিনীপুরের কোনও কোনও জায়গায় ভারী বৃষ্টি হতে পারে। সঙ্গে সবকটি জেলাতেই দমকা হাওয়া বেগ বেড়ে ঘন্টায় ৪০ থেকে ৫০ কিমি হতে পারে। বুধবার বীরভূম, মুর্শিদাবাদ এবং নদীয়া জেলাকে বাদ দিয়ে দক্ষিণবঙ্গ জুড়ে ভারী বৃষ্টির সম্ভাবনা।

এর মধ্যে উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রামে হতে পারে অতিভারী বৃষ্টি। বৃষ্টির জেরে তাপমাত্রায় সামান্য হেরফের হতে পারে।কলকাতা ও আশপাশের এলাকার পরবর্তী ২৪ ঘন্টার আবহাওয়া থাকতে চলেছে গত কয়েক দিনের মতো।

থাকবে মেঘলা আকাশ। কোনও কোনও জায়গায় দু-এক পশলা বৃষ্টি কিংবা বজ্রবিদ্যুতের সম্ভাবনা রয়েছে। তবে বিকেলের দিকে বৃষ্টির পরিমাণ বাড়তে পারে। সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ৩৩ ও ২৭ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে।

এদিন কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৭.৭ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি। অন্যদিকে আপেক্ষিক আর্দ্রতা সর্বোচ্চ ৯১ শতাংশ।এদিন সকালে দেওয়া আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী,

পরবর্তী ৪৮ ঘন্টা অর্থাৎ ১০ অগাস্ট বুধবার সকালের মধ্যে হিমালয়ের পাদদেশ সংলগ্ন পাঁচ জেলা দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, জলপাইগুড়ি এবং কোচবিহারের কোনও কোনও জায়গায় হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে।

আৎ নিচের তিন জেলা উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদহ জেলায় হাল্কা বৃষ্টির সম্ভাবনা। অর্থাৎ আপাতত কোথাও ভারী বৃষ্টির কোনও পূর্বাভাস নেই। পাশাপাশি আগামী কয়েকদিন তাপমাত্রার পরিবর্তনেরও কোনও সম্ভাবনা নেই বলে জানানো হয়েছে আবহাওয়া দফতরের তরফে।

ব্র্যাকেটে আগের দিনের তাপমাত্রা

আসানসোল (২৬.৬)
বহরমপুর (২৭)
বাঁকুড়া (২৫.৬)
বর্ধমান (২৪.৮)
কোচবিহার (২৬.১)
দার্জিলিং (১৭.৪)
দিঘা (২৫.৩)
কলকাতা (২৬.৭)
দমদম (২৬)
কৃষ্ণনগর (২৭.২)
মালদহ (২৭.৩)
মেদিনীপুর (২৬)
শিলিগুড়ি (২৫.৪)
শ্রীনিকেতন (২৫.২)

administrator

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *