অনন্য নজির গড়লেন বাগনানের শিক্ষক, ১৫টি বিষয়ে পোস্ট গ্রাজুয়েট ডিগ্রি!

অনন্য নজির গড়লেন বাগনানের শিক্ষক, ১৫টি বিষয়ে পোস্ট গ্রাজুয়েট ডিগ্রি!

ব্যুরো রিপোর্ট:  সম্প্রতি ইন্ডিয়া বুক অফ রেকর্ডস কর্তৃপক্ষ রঞ্জিত দাসকে শংসাপত্র সহ অন্যান্য জিনিসপত্র পাঠিয়েছে। তবে কে এই রঞ্জিত দাস? রঞ্জিত দাস এমন একজন ব্যাক্তিত্ব যিনি একটি বা দুটি নয় মোট ১২ টি বিষয়ে ডিগ্রি পেয়েছেন।

তাতেই তিনি ইন্ডিয়া বুক অফ রেকর্ডসে নিজের নাম তুলে নিয়েছেন। তিনি বাগনানের টেপুর নবাসন অনন্তরাম উচ্চ বিদ্যালয়ের ইংরেজি শিক্ষক। তার বয়স ৫৬ বছর। সেই ১৯৯৪ সালে শুরু হয়েছিল এই বিরল কৃতিত্বের কাজ।

১২ টি বিষয়ে এমএ করা ছাড়াও একটি বিষয়ে ডক্টরেট ও এমফিল করার জন্য ইন্ডিয়া ওয়ার্ল্ড রেকর্ড নামক সংস্থার তরফ থেকেও পুরস্কৃত করা হয়েছে তাকে।

তার ঝুলিতে বাংলা ,ইংরেজি ,দর্শন, দূরশিক্ষা তত্ত্ব ,ইতিহাস, রাষ্ট্রবিজ্ঞান, সমাজতত্ত্ব, জনপ্রশাসন, গ্রামোন্নয়ন ,জেন্ডার অ্যান্ড ডেভলপমেন্ট স্টাডিজ, গান্ধী এন্ড পিস স্টাডি এবং ডেভেলপমেন্ট স্টাডিজে এমএ ডিগ্রি রয়েছে।

এছাড়াও তিনি পিএইচডি এমফিল এবং পোস্ট গ্রাজুয়েট ডিপ্লোমা ডিগ্রি অর্জন করেছেন। তিনি নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয় থেকে দূরশিক্ষা তত্ত্ব নিয়ে পিএইচডি করেছেন।

ইংরেজিতে এমফিল করেছেন হিমাচল প্রদেশ বিশ্ববিদ্যালয় থেকে। ২০২০ সালে সাধারণতন্ত্র দিবসের অনুষ্ঠানে তিনি অতিথি হিসেবে উপস্থিত থাকার আমন্ত্রণ পেয়েছিলেন।

সেখানে তিনি জানিয়েছেন অবসর নেওয়ার পরও তিনি পড়াশুনা চালিয়ে যাবেন। ১৯৯৪ সাল থেকে ২০২০ সাল পর্যন্ত টানা ১৫ টি বিষয়ে পোস্ট গ্রাজুয়েট ডিগ্রি অর্জন করে তিনি গোটা দেশে বাংলার মুখ উজ্জ্বল করেছেন।

administrator

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *